টমেটোর জীনরহস্য উন্মোচন করলেন বিজ্ঞানীরা !!!!



কিছুদিন আগে উন্মোচিত হল পাটের জীন রহস্য উন্মোচন। আমরা ধন্য যে বাংলাদেশী বিজ্ঞানী এই বৃহৎ কাজটি করেছেন। একের পর এক বিভিন্ন উদ্ভিদের জীন উন্মোচিত হচ্ছে বর্তমান সময়ে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি উন্মোচিত হল সালাদ হিসেবে বাবহ্রিত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সবজি টমেটোর। এই কাজটি সম্পন্ন করেছেন একদল আন্তর্জাতিক বিজ্ঞানী । বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞান সাময়িকী নেচার(nature) ফলাও করে প্রকাশ করেছে এই সংবাদটি। এমনকি নেচার (nature) এর এ সপ্তাহের ম্যাগাজিনের মূল বিষয় টমেটো এবং শিরোনাম করেছে দ্যা টমেটো জিনোম। টমেটো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সবজি এবং ২০১০ সালে সারা বিশ্বে এর উৎপাদন ছিল ১৪৫.৮ মিলিয়ন টন। এই গবেষণা দলের প্রধান গ্রাহাম সায়মার এবং বিশপ এর মতে , “টমেটো জীন উন্মোচন শুধু মাত্র টমেটো উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে না পাশাপাশি সোলানেসি গোত্রের অন্যান্য সদস্যদের ক্ষেত্রে সহায়ক হবে”।
তারা আশা করছেন জীন উন্মোচিত হওয়ার ফলে এমন টমেটো জাত উদ্ভাবন করা সম্ভব হবে যা রোগ প্রতিরোধ করতে সক্ষম এবং উচ্চ ফলনশীল। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বীজ জীন প্রযুক্তির বিশেষজ্ঞ আলেন ভেন ডেয়াঞ্জ বলছিলেন, “সব মিলিয়ে এটি উন্নত টমেটো উদ্ভাবন পদ্ধতি, এই গবেষণায় এমন কিছু তথ্য প্রকাশিত হয়েছে যা আমরা পূর্বে কল্পনা করতে পারি নি” গবেষক দলের প্রধান বলছিলেন, “২০০৩ সাল থেকে কাজ শুরু করার পর থেকে অনেক তথ্য বের হয়ে আসছিলো কিন্তু এখন বিস্ময়করভাবে এটি সম্পূর্ণভাবে প্রকাশিত হয়েছে”।
ইতালির রোমে অবস্থিত ন্যাশনাল ইন্সিটিউট অব নিউ টেকনোলজিস্ত এর গবেষক এবং এই গবেষক দলের একজন সদস্য গিয়াভানি গিয়ালিয়ানো ব্যাখ্যা করছিলেন জীন উন্মোচনের রহস্য। তিনি বলছিলেন, সাধারণত জীন উন্মোচনের গতানুগতিক পদ্ধতিতেই স্থানীয় একটি টমেটো জাত হেয়ঞ্জ ১৭০৬ এবং এর নিকটবর্তী জাত Solanum pimpinellifolium. নিয়ে আমরা গবেষণা শুরু করি। ২০০৮ সালের পর আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। এই পদ্ধতি খুব দ্রুত কাজ করছিল DNA সনাক্তকরন এবং এর বিন্যাস জানতে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে টমেটোর জীন বিন্যাসের তিনটি প্রতিলিপি সৃষ্টি হয়েছে। তার মতে অধিকাংশ জীন অবস্থান করছে কয়েক মিলিয়ন বছর দ্বিতীয় প্রতিলিপিতে এবং সম্প্রতি তারা তাদের কাজের পরিবর্তন ঘটিয়েছে এবং তার ফলস্বরূপ আমরা দেখতে পাচ্ছি রসালো টমেটো। তাই রসালো ফলের উন্নয়নের জন্য টমেটো একটি প্রতিষ্ঠিত উদাহরণ এবং এই জীন বিন্যাস স্ত্রবেরি, তরমুজ, কলা ইত্যাদি ফলসমুহের নতুন প্রজাতি উদ্ভাবনে সহায়ক হবে । টমেটোর জীন বিন্যাস উন্মোচন বিজ্ঞানের একটি নতুন মাইলফলক। এখন যথাযথ গবেষণায় উদ্ভাবন সম্ভব হবে উচ্চ ফলনশীল এবং মানুষের জন্য উপকারী নতুন টমেটো সহ রসালো ফল ও সবজির জাত।

উত্তর প্রদান করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s