মানবতার সেবায় ৩৫ তম বিসিএস (কৃষি) অফিসাররা!


ক্ষতিগ্রস্থদের মাঝে আর্থিক সাহায্য প্রদান করছেন সদস্যরা

কৃষি প্রধান বাংলাদেশের মানুষের আয়ের প্রধান মাধ্যম কৃষি। আর কৃষি ও কৃষকের কল্যাণে প্রত্যক্ষভাবে কৃষি অফিসাররা কাজ করে যাচ্ছেন। নিজেদের প্রাত্যহিক কাজের পাশাপাশি বিভিন্ন সেবামূলক কৃষি ক্যাডারদের উপস্থিতি দেখা যায়। আর এমনই এক মানবিক সেবার উজ্জল দৃষ্টান্ত দেখালেন ৩৫তম  বিসিএস (কৃষি) ক্যাডারের সদস্যরা। সম্প্রতি এই নবীন অফিসাররা রাঙামাটি পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থদের আর্থিকভাবে সহযোগিতা করেন। গত ২৮ জুলাই ২০১৭ তারিখে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার ত্রিশটি পরিবারের মাঝে মোট ৬৮,০০০ টাকা প্রদান করেন তারা। গত ১৩ জুন পাহাড়ধ্বসে রাঙামাটি পার্বত্য এলাকায় অসংখ্য পরিবার ক্ষততিগ্রস্থ হয়। পাহাড়ী মানুষের এমন দুর্দশার চিত্র এদেশের প্রতিটি মানুষের মনে গভীর ক্ষতের সৃষ্টি করে।

প্রতিনিধি দলের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন

ক্ষতিগ্রস্থ এলাকার মানুষের সহযোগিতায় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এগিয়ে আসে । এরই অংশ হিসেবে সম্পূর্ণ ব্যাক্তিগত উদ্যেগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নবীন যোগদানকৃত কৃষি ক্যাডার অফিসারদের ক্ষুদ্র প্রয়াস, যা আক্রান্ত মানুষদের মাঝে কিছুটা স্বস্তি এনে দেয়। বিপর্যস্ত মানুষদের কাছাকাছি এসে উপলব্ধি হয় যে, কতটা অবর্ণনীয় কষ্টের মধ্যে তারা দিনানিপাত করছে ।  আর্থিক সহায়তা গ্রহনকালে প্রিয়জন হারানোর বেদনায় তাদের অশ্রুসিক্ত নয়ন উপস্থিত সবাইকে আবেগাপ্লুত করে তুলে । আহত পরিবারকে সাহায্য প্রদানকালে আবেগে আপ্লুত হয়ে যান নবীন অফিসারদের প্রতিনিধি দলের সদস্যরা। স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় উক্ত আয়োজনে ৩৫ তম কৃষি ক্যাডার পরিবারের পক্ষে প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: মেজবাহ উদ্দিন, কৃষি সম্প্রসারণ অফিসার, কাপ্তাই, রাঙামাটি, জনাব সুমন কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অফিসার, চন্দনাইশ, চট্রগ্রাম এবং জনাব মো: শাহাদাত হোসেন, প্রশিক্ষক, কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট, হাটহাজারী, চট্টগ্রাম ।

মানবতার কল্যাণে নিজেদের অংশগ্রহণ সম্পর্কে কাপ্তাই উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার মো: মেজবাহ উদ্দিন বলেন , অসহায় এই মানুষগুলোকে সাহায্য করতে পেরে নিজেকে আমি ধন্য মনে করছি, আমরা ৩৫তম বিসিএস (কৃষি) পরিবার এভাবে আজীবন দেশ ও দেশের কল্যাণে কাজ করে যেতে চাই।

লেখক: মো: রফিকুল ইসলাম, বিজ্ঞানকর্মী

 

উত্তর প্রদান করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s